বুক রিভিউ : পাকিস্তানের কারাগারে বঙ্গবন্ধু



বই :পাকিস্তানের কারাগারে বঙ্গবন্ধু
মূল : পিয়ের স্টিফেন রবার্ট পেইন
রূপান্তর : ওবায়দুল কাদের
পৃষ্ঠা : ১১২
লেভেল : শিখা প্রকাশনী
প্রথম প্রকাশ : জানুয়ারি, ১৯৯১

১৯৯১ সালে ঢাকা থেকে প্রকাশিত ‘পাকিস্তানের কারাগারে বঙ্গবন্ধু’ উপন্যাসটি মূলত ইংরেজ লেখক পিয়ের স্টিফেন রবার্ট পেইনের লেখা `The Tortured and The Damned’ এর অনুবাদ। ১৯৭৭ সালে Horizon Press থেকে ইতিহাসনির্ভর এই বইটি প্রকাশিত হয়।
ইংরেজি ভাষায় রবার্ট পেইন উপন্যাসটি সাজিয়েছেন অত্যন্ত দক্ষতার সাথে। বঙ্গবন্ধুর জেলে অতিবাহিত দীর্ঘ নয় মাসের অন্তরীণ থাকার পাশাপাশি উপন্যাসটিতে জায়গা পেয়েছে পাকিস্তানি হানাদারদের হত্যাযজ্ঞ, ধ্বংসলীলা এবং মুক্তিবাহিনী ও ভারতীয় যৌথ কমান্ডের সমন্বয়ে সম্মিলিত সাহসী প্রতিরোধ, আমেরিকা ও চীনের পাকিস্তান প্রীতি ইত্যাদি।
লেখক ঐতিহাসিক ঘটনাকে উপন্যাসের কাঠামোয় সাজানোর জন্য তথ্যের সাথে কিছু কল্পনা জুড়ে দিয়েছেন। যা উপন্যাসটিকে আরো বাস্তব ও স্বার্থক করে তুলেছে। `The Tortured and The Damned’ বইটির বাংলা অনুবাদ করেন ওবায়দুল কাদের। বই আকারে প্রকাশের আগে ১৯৮৫ সালের জুলাই থেকে আগষ্ট পর্যন্ত ‘দৈনিক বাংলার বানী’ পত্রিকায় উপন্যাসটির বাংলা অনুবাদ ধারাবাহিকভাবে প্রকাশিত হয়। 
উপন্যাসটি ১৮ ডিসেম্বর’ ৭১ দিয়ে শুরু হলেও পরবর্তীতে ২৫ মার্চ’ ৭১ থেকে ১০ জানুয়ারি’ ৭২ পর্যন্ত পর্যায়ক্রমিক ঘটনাচক্র আলোচনা করা হয়েছে। ২৫ শে মার্চ শেখ মুজিবুর রহমানকে গ্রেফতার থেকে কুর্মিটোলা ক্যান্টনমেন্টে ৬দিন অবরুদ্ধ করে রাখা, করাচি স্থানান্তর এবং তার পরের দিন মিয়ানওয়ালী কারাগারে প্রেরণ, ৪ মাস পর লায়ালপুর কোর্টে আসামির কাঠগড়ায় দাড় করানো এসব ঘটনা সুবিন্যস্তভাবে উপন্যাসটিতে উল্লেখ করা হয়েছে।
উল্লেখ করা হয়েছে ক্ষমতাধর ইয়াহিয়া, জেনারেল টিক্কা খান, রাও ফরমান আলী, জুলফিকার আলী ভুট্টো, নিয়াজীসহ আরো অনেকের নিয়মিত কর্মকান্ড। বাদ যায়নি জেলার হাবিব আলীর নয়নাভিরাম বাংলোর কথা।
ডিসেম্বরের এক পর্যায়ে পাকিস্তান যখন ভারতের ৮টি বিমানঘাঁটিতে আচমকা হামলা চালায়, তখন যুদ্ধে ভারতীয় বাহিনী পুরোপুরি জড়িয়ে পড়ার প্রেক্ষিতে পূর্ব পাকিস্তানে হানাদার বাহিনীর কোনঠাসা হয়ে পড়া ও বুদ্ধিজীবী হত্যার নীল নকশার বিস্তারিত বিবরণ বইটিতে উল্লেখ করা হয়েছে। 
দীর্ঘ নয় মাস মিয়ানওয়ালী কারাগারে বন্দী বাঙালীর প্রাণের নেতার অন্তরীণ কারাজীবন ছিল মানসিক যন্ত্রনার তিক্ত অনুভূতি মিশ্রিত। পৃথিবী থেকে বিচ্ছিন্ন এক অবর্ননীয় সময়। বাংলাদেশ স্বাধীন হওয়ার পরও শেখ মুজিব জানতেন না তার প্রিয় স্বদেশ পাকিস্তানি শোষণ, বঞ্চণা ও অত্যাচার-নিপীড়ন থেকে মুক্ত একখন্ড নতুন সূর্যোদয়। নতুন আশার আলো।
উপন্যাসটিতে ইয়াহিয়া ও নিয়াজির মদের মধ্যে ডুবে থাকা, নারীদের সমন্বয়ে গঠিত সিক্রেট কমিটি ও তাদের গোপন আলোচনার চিত্র অঙ্কন করা হয়েছে অনেকটা কল্পনাপ্রসূত ভাবনা থেকে। 
বইটি পড়ে আশা করি কেউ নিরাশ হবে না। কারণ, যুদ্ধাকালীন সময়ের অনেক উল্লেখযোগ্য ঘটনাও এতে উল্লেখ করা হয়েছে। সাথে বঙ্গবন্ধুর কারাগারে বন্দি দিনগুলোর বর্ননা তো আছেই।

রিভিউ লিখেছেন : মোশারফ হোসেন

No comments

Powered by Blogger.